Home »
» বানান সমস্যা (শর্ট টেকনিক): স্ত /স্থ ; মুখস্ত না মুখস্থ ? আশ্বস্ত না আশ্বস্থ ?
বানান সমস্যা (শর্ট টেকনিক): স্ত /স্থ ; মুখস্ত না মুখস্থ ? আশ্বস্ত না আশ্বস্থ ?
By Admin নভেম্বর ২৮, ২০২০
বানান সমস্যা - ১(শর্ট টেকনিক): স্ত /স্থ ;
মুখস্ত না মুখস্থ ;
আশ্বস্ত না আশ্বস্থ ;
.
ক) পূর্ণ শব্দের পর 'স্থ ' বসে ; যেমন - মুখস্থ , আত্মস্থ , অন্তঃস্থ ,বহিঃস্থ ,সুস্থ ,প্রকৃতস্থ |
এখানে 'মুখ', আত্ম (নিজ ) অন্তঃ (ভিতর) বহিঃ (বাহির) সু (ভালো, যদিও সু একটি উপসর্গ কিন্তু এখানে শব্দের কাজ করছে ) এবং 'প্রকৃত' হলো অর্থবোধক পূর্ণ শব্দ , তাই এগুলোর পর 'স্থ ' বসে |
.
* ব্যতিক্রমঃ বিশ্বস্ত (যদিও 'বিশ্ব' একটি পূর্ণ শব্দ তথাপি এর পর 'স্থ ' বসবে না )
,
খ) 'স্ত' বসে অপূর্ণ শব্দের পর যেমন -- আশ্বস্ত ; গ্রস্ত |এখানে 'আশ্ব' ও 'গ্র ' এর আলাদা কোনো অর্থ নেই ; অর্থাত্ এগুলো পূর্ণ শব্দ নয় তাই এদের পর 'স্ত ' বসবে |
Related Posts:
২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের ইবতেদায়ি স্তরের প্রথম শ্রেণির পাঠ্যপুস্তক২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের ইবতেদায়ি স্তরের প্রথম শ্রেণির পাঠ্যপুস্তক ক্রমিক পাঠ্যপুস্তকের নাম পিডিএফ ১.আমার বাংলা বই২.… Read More
২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের ক্ষুদ্র নৃগোষ্ঠির (মারমা ভাষার) প্রাক-প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তক২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের ক্ষুদ্র নৃগোষ্ঠির (মারমা ভাষার) প্রাক-প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তকপুস্তকের নামপ্রাক-প্রাথমিকআমার বইএসো লিখতে শিখিফ্ল্… Read More
২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের ইবতেদায়ি স্তরের দ্বিতীয় শ্রেণির পাঠ্যপুস্তক২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের ইবতেদায়ি স্তরের দ্বিতীয় শ্রেণির পাঠ্যপুস্তকক্রমিক পাঠ্যপুস্তকের নাম পিডিএফ ১.আমার বাংলা বই২.Engl… Read More
২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তক২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তক ক্রমিকপাঠ্যপুস্তকের নামবাংলা ভার্সনইংরেজি ভার্সন১।আমার বাংলা বই২।প্রাথ… Read More
২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের চতুর্থ শ্রেণির পাঠ্যপুস্তক২০১৯-২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের চতুর্থ শ্রেণির পাঠ্যপুস্তকক্রমপাঠ্যপুস্তকের নামবাংলা ভার্সনইংরেজি ভার্সন১।আমার বাংলা বই২।প্রাথমিক গণি… Read More
❒❒ Transformation of Sentences-এর ওপর আপনার পছন্দের পোস্ট/আর্টিকেল পড়তে নিচের লিংকে ক্লিক করুন/প্রবেশ করুন:
.....................................................................